Tuesday, January 5, 2016

বুকের ঠাণ্ডাজনিত কফ দূর করার ৭ টি ঘরোয়া ঔষধি


শীতকালে বুকে কফ জমা একটি কমন সমস্যা। অন্যান্য ঋতুতেও ঠান্ডা লেগে সর্দি কাশি ও বুকে কফ বা শ্লেষ্মা জমতে পারে। ধুমপায়ী ব্যাক্তিরা অধুমপায়ীদের তুলনায় এ সমস্যায় বেশি ভোগেন।

বুকে জমা কফ থেকে মুক্তি পেতে কিংবা শুষ্ক কফ বের করে আনার জন্যে ৭ টি ঘরোয়া টোটকাঃ

১। আদা চাঃ আদা একটি মহৌষধি। আদার গুনাগুন সম্পর্কে অনেকেই জানেন। নাক দিয়ে অনবরত পানি পড়া, নাক বন্ধ হয়ে যাওয়া ও শ্বাসনালীতে জমে যাওয়া শুকনো কফ দূরীকরণে আদা চা খেতে পারেন।

২। দুধ ও কাঁচা হলুদ মিক্সঃ স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য একটি জনপ্রিয় পথ্য হচ্ছে গরম দুধের সাথে কাঁচা হলুদ মিক্স। এটি বুকের কফ দূর করার জন্যেও কার্যকর ভূমিকা পালন করে।

৩। লেবু, দারুচিনি ও মধুঃ মধুর সাথে লেবুর রস ও দারুচিনি চূর্ন করে একটি সিরাপ তৈরী করুন। কফ দূর করতে কাজে দেবে।

৪। কুলকুচো পদ্ধতিঃ হালকা গরম পানিতে সামান্য লবন মিশিয়ে কুলকুচো  করে কফ বের করে আনার এই পদ্ধতিটি অনেক দিন আগে থেকে চলে আসছে। এটিকে আরেকটু কার্যকর করার জন্য পানির সাথে সামান্য হলুদ পিষে  মিশিয়ে নিতে হবে।

৫। তিসি বীজঃ কিছু তিসি বীজ নিয়ে পানিতে সিদ্ধ করুন। দানাগুলো নরম হয়ে গেলে পিষে ফেলুন। এর সাথে একটু লেবুর রস ও মধু মিক্স করুন। ঠান্ডা ও কফ দূর করতে এটি খেতে পারেন।

৬। আদা তুলসী মিক্সারঃ আদার রসের সাথে তুলসী পাতা পিষে মিশিয়ে নিন। সাথে মধু যোগ করুন।

৭। রসুনঃ কয়েকটি রসুনের কোয়া ঘিয়ে ভেজে নিন। ঠান্ডা হলে এটি খাবেন। এটি খেতে তিতা লাগলেও কফ চিকিৎসায় অনেক কার্যকর।

তথ্যসূত্রঃ
indiatimes.com

search tags: কফ, কফের ওষুধ, ঔষধ, ঔষুধ, সমস্যা সমাধান, ঘরোয়া, টিপস, কাশি, চিকিৎসা, cold cough, cof, kof, er, oshudh, osud, oushudh, treatment, medicine, home remedies, hole ki korbo, khabo, theke, thaka muktir upay, upai, shomossha, somossa somadhan, somadan, buk, buker joma, zoma kof, smoking cough, bangla

No comments:

Post a Comment