টিনএজারদের মধ্যে ফেসবুকের চেয়ে বেশি প্রিয় ইনস্টাগ্রাম। বিনিয়োগ ব্যাংক পিপার জাফরির উদ্যোগে ২৫ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর সময়ের মধ্যে পরিচালিত এক বিশেষ জরিপে এ তথ্য উঠে এসেছে।
'টেকিং স্টক উইথ টিনস' শিরোনামে পরিচালিত ওই জরিপে আমেরিকার ৪১টি স্টেট থেকে ৭ হাজার ২০০ জন টিনএজারের মতামত নেওয়া হয়। এরা সবাই আয় করেন এবং তাদের ৪৭ শতাংশ মেয়ে ও ৫৩ শতাংশ ছেলে ছিল। এদের সবার কাছে প্রিয় সোশাল মিডিয়া ইনস্টাগ্রাম এবং আইফোন সবচেয়ে প্রিয় মোবাইল।
জরিপকৃতদের মধ্যে ৭৩ শতাংশ টিনএজ বলেন, তাদের পরবর্তী মোবাইল ফোনটি হবে আইফোন। আর ১৯ শতাংশ যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল কিনতে আগ্রহী। তাদের ৬৭ শতাংশ আইফোন ব্যবহার করছেন যা গত এপ্রিলে ৬১ শতাংশ ছিল। এদের ১০ শতাংশ উইন্ডোজ ট্যাবলেট ব্যবহার করেন এবং ১৯ শতাংশ পরবর্তীতে মাইক্রোসফটের সারফেস ট্যাবলেট কেনার ইচ্ছা পোষণ করেন। উইন্ডোজ ট্যাবলেট ব্যবহারের সংখ্যা অ্যান্ড্রয়েড ও আইপ্যাড মিনি এর চেয়ে বেশি। তবে আইপ্যাডের বড় সংস্করণটি আরো বেশি চলে।
সোশাল মিডিয়ার ক্ষেত্রে গত এপ্রিলেও জরিপকৃতদের ৭২ শতাংশ ফেসবুকে আসক্ত ছিলেন যা ৪৫ শতাংশে নেমে এসেছে। ওদিকে, ইনস্টাগ্রাম ব্যবহারে টিনএজারদের অংম ৬৯ শতাংশ থেকে ৭৬ শতাংশে উঠে গেছে। টুইটার ব্যবহারকারী কমেছে ৬৩ শতাংশ থেকে ৫৯ শতাংশে। রেডিট ৭ শতাংশ এবং টাম্বলার ২১ শতাংশের অংশগ্রহণ নিয়ে একই অবস্থানে রয়েছে।
আবার বিভিন্ন প্রতিষ্ঠানের মার্কেটিংয়ের মাধ্যম হিসাবে ইনস্টাগ্রামকে পছন্দ করেন ৩৮ শতাংশ। এ দৌড়ে টুইটার ৩৪ শতাংশ এবং ফেসবুক ২১ শতাংশের মত নিয়ে পিছিয়ে রয়েছে।
কিন্তু ফেসবুক টিনএজারদের আগ্রহ হারাচ্ছে কেন? অনেকের মতে, 'জেনারেশন এক্স' এর এসব টিনএজাররা ইনস্টাগ্রামেই সময় কাটান। তারা বাবা-মা বা অন্যদের প্লাটফর্মে থাকতে চান না। ফেসবুকও জানে মাত্র ১৮ মাসে ইনস্টাগ্রামে আইওএস প্লাটফর্ম থেকে ৩০ মিলিয়ন সদস্য যোগ দিয়েছেন। অ্যান্ড্রয়েড প্লাটফর্মেও এটি প্রতিদিন মিলিয়ন মিলিয়ন বার ডাউনলোড হয়। এ নিয়ে বেশ কিছু পরিকল্পনা রয়েছে ফেসবুকের।
সূত্র : ফোর্বস
'টেকিং স্টক উইথ টিনস' শিরোনামে পরিচালিত ওই জরিপে আমেরিকার ৪১টি স্টেট থেকে ৭ হাজার ২০০ জন টিনএজারের মতামত নেওয়া হয়। এরা সবাই আয় করেন এবং তাদের ৪৭ শতাংশ মেয়ে ও ৫৩ শতাংশ ছেলে ছিল। এদের সবার কাছে প্রিয় সোশাল মিডিয়া ইনস্টাগ্রাম এবং আইফোন সবচেয়ে প্রিয় মোবাইল।
জরিপকৃতদের মধ্যে ৭৩ শতাংশ টিনএজ বলেন, তাদের পরবর্তী মোবাইল ফোনটি হবে আইফোন। আর ১৯ শতাংশ যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল কিনতে আগ্রহী। তাদের ৬৭ শতাংশ আইফোন ব্যবহার করছেন যা গত এপ্রিলে ৬১ শতাংশ ছিল। এদের ১০ শতাংশ উইন্ডোজ ট্যাবলেট ব্যবহার করেন এবং ১৯ শতাংশ পরবর্তীতে মাইক্রোসফটের সারফেস ট্যাবলেট কেনার ইচ্ছা পোষণ করেন। উইন্ডোজ ট্যাবলেট ব্যবহারের সংখ্যা অ্যান্ড্রয়েড ও আইপ্যাড মিনি এর চেয়ে বেশি। তবে আইপ্যাডের বড় সংস্করণটি আরো বেশি চলে।
সোশাল মিডিয়ার ক্ষেত্রে গত এপ্রিলেও জরিপকৃতদের ৭২ শতাংশ ফেসবুকে আসক্ত ছিলেন যা ৪৫ শতাংশে নেমে এসেছে। ওদিকে, ইনস্টাগ্রাম ব্যবহারে টিনএজারদের অংম ৬৯ শতাংশ থেকে ৭৬ শতাংশে উঠে গেছে। টুইটার ব্যবহারকারী কমেছে ৬৩ শতাংশ থেকে ৫৯ শতাংশে। রেডিট ৭ শতাংশ এবং টাম্বলার ২১ শতাংশের অংশগ্রহণ নিয়ে একই অবস্থানে রয়েছে।
আবার বিভিন্ন প্রতিষ্ঠানের মার্কেটিংয়ের মাধ্যম হিসাবে ইনস্টাগ্রামকে পছন্দ করেন ৩৮ শতাংশ। এ দৌড়ে টুইটার ৩৪ শতাংশ এবং ফেসবুক ২১ শতাংশের মত নিয়ে পিছিয়ে রয়েছে।
কিন্তু ফেসবুক টিনএজারদের আগ্রহ হারাচ্ছে কেন? অনেকের মতে, 'জেনারেশন এক্স' এর এসব টিনএজাররা ইনস্টাগ্রামেই সময় কাটান। তারা বাবা-মা বা অন্যদের প্লাটফর্মে থাকতে চান না। ফেসবুকও জানে মাত্র ১৮ মাসে ইনস্টাগ্রামে আইওএস প্লাটফর্ম থেকে ৩০ মিলিয়ন সদস্য যোগ দিয়েছেন। অ্যান্ড্রয়েড প্লাটফর্মেও এটি প্রতিদিন মিলিয়ন মিলিয়ন বার ডাউনলোড হয়। এ নিয়ে বেশ কিছু পরিকল্পনা রয়েছে ফেসবুকের।
সূত্র : ফোর্বস
No comments:
Post a Comment